আচ্ছা, আপনার ঘরে যেযস জিনিস আছে তার মধ্যে এই ৩ টি জিনিসের ইংরেজি জানেন কি?

আচ্ছা, আপনার ঘরে যেযস জিনিস আছে তার সবগুলোর ইংরেজি আপনি জানেন কি? মেনে নিলাম আপনি ভাল ইংরেজি বলতে পারেন না। এটাও মেনে নিলাম যে, আপনি ইংরেজিতে অনেক কাচা কিন্তু তাই বলে – কাচা আম, কাচা কলা, কাচা পেপে, কাচা কাঠাল এসব ইংরেজিতে কি হয় সেটাও জানবেন না, এটা মেনে নিতে পারলাম না। আবার ধরুন, এই যে আগের লাইনে আমি বললাম, “মেনে নিতে পারলাম না” – এই মেনে নেয়া ইংরেজি কি সেটাওতো মনে হয় জানেন না। একটা কিছু মেন্টাল ক্রাইসিস হলেই বলে ফেলেন, – “মেনে নিতে পারলাম না”, “আমি আর নিতে পারতেছিনা”, “আমার ব্রেইন আর নিতে পারতেছেনা” -এসব হাজারো মেনে না নিতে পারার কথা।

অথচ এই মেনে নিতে পারতেছিনার সাথে “মেন্টাল ক্রাইসিস” শব্দ দুটিও ঠিকই যুক্ত করে লাইন বানিয়ে ফেলেন। মজার ব্যপার হচ্ছে এই “মেন্টাল ক্রাইসিস” শব্দটা এতটাই ইজি যে, একদম লয়েস্ট লেভেলের ইংরেজি জানা কাউকে বানান করতে বললেও ভেরি ইজিলি বানান করে ফেলবে আরামসে। এখানে একটু বানানের দিকে চলে গেলাম বলে দুঃখিত। আসলে কথার মাঝে কথা জড়িয়ে কত কিছু যে হয়ে যায় তার কোন আগামাথা নেই। আপনাদেরও নিশ্চয় এমন হয়, সো প্লিজ নিজ গুণে ক্ষমা করে দিবেন।

এখানে আরো একটি লাইন পেলাম, “নিজ গুণে ক্ষমা করে দিবেন” – এটা। এখন যদি এটার ইংরেজি বলতে বলি তাহলে অনেকেই বলবেন, “প্লিজ ফরগিভ মি” – কিন্তু এর সাথে “নিজ গুণে” শব্দটাও তো যুক্ত আছে, সেটার ইংরেজি একজনও পারবেনা।

আবার একটু প্রথম দিকে চলে যাই, প্রথমে “কাচা” শব্দটা নিয়ে কথা শুরু করেছিলাম। বলেছিলাম কাচা কলা, কাচা পেপে এগুলোর ইংরেজি অনেকেই জানেন না। এর সাথে আরো একটা ইংরেজি আপনি জানেন না, এ ব্যপারে আমি একশত ভাগ নিশ্চিত। সেটা হল – “কাপড় কাচা” – ইংরেজি। লাইফে তো কত কাপড় কাচলেন। কিন্তু ইংরেজিতে কাপড় কাচতে বললেই গালি ফুলিয় কাথা মুড়ি দিয়ে ঘুমাতে যাবেন।

উপরের শব্দগুলোর ইংরেজি নিয়ে নতুন একটি পোস্ট থাকবে আপকামিং ফিউচারে। উপরে যে কয়টি আননোন (Unknown) শব্দ ইউজ করা হয়েছে তার সবগুলোর ইংরেজি অর্থ যুক্ত থাকবে শুধু সেই পোস্টে এবং সেটা পাব্লিশ করবো আমাদের এফ বি পেজে। আশাকরি দেখবেন।

বাই দিস টাইম, আপনাদের জন্য একটি হোমওয়ার্ক দিয়ে যাচ্ছি। উপরে যে শব্দগুলোর ইংরেজি জানেন না সেগুলোর ইংরেজি ইন্টারনেট ঘেটে খুজে বের করুন এবং কমেন্টে লিখুন।

ইন দ্য মিন টাইম নিচের জব গুলোতে দ্রুত এপ্লাই করে জয়েনিং করে ফেলুন। কারন, সময় ইস ভেরি লিমিটেড।

→ ৫ দিন ডিউটি – কল সেন্টার জব – Salary 13000 to 16000 – ফিমেলরা চাইলে ঘরে বসেও করতে পারবেন – স্টোডেন্ট হলেও এপ্লাই করা যাবে

→ ব্যাংকের কল সেন্টারে ন্যুনতম শিক্ষায় হাই সেলারিতে (১৮০০০-৩৫০০০) জয়েন করে চাকরি জীবনের শুরুয়াত করতে পারেন

→ সরকারি ৩০০০০ বেতনে HSC পাস কর্মি নিচ্ছে বেপজা (BEPZA) – শিক্ষা অল্পতেই বেশ সম্মানজনক গভঃ জব পাওয়া যাচ্ছে

→ কল সেন্টার জব – ৫ দিন ডিউটি – Salary 13000 to 16000 – ফিমেলরা চাইলে ঘরে বসেও করতে পারবেন – স্টোডেন্ট হলেও এপ্লাই করা যাবে

ও, যাবার আগে আরেকটি কথা, ইন দ্য মিন টাইম এবং বাই দিস টাইম এই দুয়ের মাঝে পার্থক্য কোথায়, বলেনতো!