আর্মিতে (ARMY) লোক নিচ্ছে – উচ্চতা ৫ ফুট ৬ – অবিবাহিত – প্রায় ৫০ কেজি – পুরুষ – সাতার জানা এ’জ ২০ – ২৮

সেনাবাহিনীতে লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যারা এপ্লাই করতে চান তারা অবশ্যই ২৫ শে অক্টোবরের মধ্যে এপ্লাই করার প্রকৃয়া সম্পন্য করবেন। টেলিটকের আর্মি লিংকের মাধ্যমে আবেদন জমা করা যাবে। আবেদন করার জন্য ৫০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে টেলিটকের সিমের মাধ্যেমে। শুধুমাত্রে টেলিটকের প্রিপেইড মোবাইল সিম হতেই এই আবেদন ফি জমা দেবার সিস্টেম রয়েছে। পোস্ট পেইড টেলিটকের মাধ্যমে ফি জমা দেয়া যাবেনা। কিভাবে এপ্লাই সম্পন্য করে টাকা জমা দিবেন তার সকল বিস্তারিত বর্ননা পাওয়া যাবে ওয়েবসাইটে উল্লেখিত ইন্সস্ট্রাকশন থেকেই। মনে রাখবেন, ১ বার আবেদন সম্পন্য করার পর সেই জমাকৃত আবেদন কোনভাবেই পরিবর্তন করা যাবেনা। তাই খুবই সাবধানতার সাথে আবেদন ফর্ম ফিলাম করবেন।

এবার আসা যাক কিছু অতিব গুরুত্বপুর্ন বিষয়ের দিকে যেগুলো এই চাকরিতে এপ্লাই করার জন্য প্রয়োজন হবেই। প্রথমেই আসা যাক, বয়সের ব্যপারে। বয়স অবশ্যই সর্বনিম্ন ২০ বছর হতে হবে এবং সর্বোচ্চ ২৮ বছর হতে হবে। শুধু তাই নয়, এই বয়স কাউন্ট করতে হবে ১৪ মার্চ ২০২০ মোতাবেক।

এছাড়া অন্য যে বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপুর্ন তা হচ্ছে শারীরিক যোগ্যতা। সেক্ষেত্রে প্রথমেই আসবে হচ্ছে উচ্চতা। উচ্চতা হতে হবে ১ দশমিক ৬৮ মিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি। এটাই হচ্ছে ন্যুনতম উচ্চতা এর বেশি হলে সমস্যা নেই। শরীরের ওজন কত হবে তাও উল্লেখ করা আছে। বলা আছে ওজন হতে হবে ন্যুনতম ১১০ পাউন্ড যা কেজিতে কনভার্ট করলে আসে ৪৯ কেজি ৯০ গ্রাম অর্থ্যাত ওজন কমপক্ষে প্রায় ৫০ কেজি হতে হবে। বুকের মাপের ক্ষেত্রে বলা আছে, স্বাভাবিক ভাবে বুকের মাপ হতে হবে দশমিক সাত ছয় মিটার বা ৩০ ইঞ্চি এবং বুক ফুলানো অবস্থায় বা স্ফিত অবস্থায় দশমিক আট এক মিটার বা ৩২ ইঞ্চি।

এই গেল শরীরের গঠন কেমন হবে সেই প্রসংগ। এবার অন্য ব্যাপারগুলোর দিকে চোখ ফেরানো যাক। তবে অন্য দিকে যাবার আগে বলে নেয়া দরকার যে, মুল সার্কুলারে আরো অসংখ্য নিয়মের বিশধ বর্ননা দেয়া আছে। তাই অবশ্যই মুল সার্কুলার ভাল মত পড়ে তারপর এপ্লাই করা শুরু করবেন।

মুল সার্কুলারটি এখানে ক্লিক করেই দেখে নিতে পারবেন।

যাইহোক, আরেকটি গুরুত্বপুর্ন ব্যপার হচ্ছে যে, প্রার্থীকে অবশ্যই সাতার জানতে হবে এবং অবিবাহিত হতে হবে। বিপত্নীক বা বিবাহ বিচ্ছেদকারী নয়।