ইন্টারনেটে ভার্সিটি ভর্তি পরীক্ষা কিভাবে হবে তার নিয়ম (জেনে নিন অজানা তথ্যটি)

এবার ভার্সিটিতে ভর্তির জন্য পরীক্ষা অনলাইনে হবে বলে জানা গিয়েছে। তবে পরীক্ষা কবে হবে সেটি নির্ভর করছে এইস এস সি এর ফলাফল কবে প্রকাশ করা হবে তার উপর।

কেমন হবে অনলাইনে ভর্তি পরীক্ষা?

পরীক্ষা সংগঠিত হবে এম সি কিউ প্রশ্নের মাধ্যেমে। এবং পরীক্ষা যেহেতু অনলাইনে হবে সেহেতু প্রত্যেক কে পরীক্ষা দিতে হবে অনলাইনেই। সমগ্র প্রকৃয়া ঠিক কিভাবে সম্পন্য হবে তা এখনো নিশ্চায়ন হয়নি।

কিন্তু একটু নতুন সফট ওয়ার বানানো হয়েছে এবং তার ডেমো প্রদর্শন সম্পন্য হয়েছে। ভর্তি পরীক্ষা গ্রহনের এই ডেমো উপস্থিত সকলের দারা প্রসংসিত হয়েছে।

যেহেতু পরীক্ষা অনলাইনেই হবে এবং এম সি কিউ সিস্টেমেই হবে সেহেতু ছাত্র ছাত্রীদের এখন থেকেই প্রস্তুতি গ্রহন শুরু করে দেয়া উচিত।

অনলাইনে পরীক্ষা হবে এর মানে এই নয় যে খুব ইজিলি পরীক্ষা দিয়ে ঘরে বসেই পাস করে যাবে সবাই। যথাযোগ্য মুল্যয়নের ভিত্তিতেই পরীক্ষার রেজাল্ট পাবলিশ করা হবে।

তবে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন বলে ঠিক করে রেখেছেন তাদের এই চিন্তার দরকার নেই। কারন তাদের ভর্তি আগের মতই এস এস সি এবং এইস এস সি এর রেজাল্টের ভিত্তিতেই হবে।

সবচেয়ে গুরুত্বপুর্ন অজানা তথ্যঃ

অনলাইনে এম সি কিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার এবারের সবচেয়ে বড় চমক কি সেটা অনেকেই জানেন না। সবচেয়ে বড় চমক টি হল এবার অনলাইনে ভর্তি পরীক্ষা সম্পন্য হবে সকল ভার্সিটি একসাথে সমন্নিত ভাবে। ফলে এবার আর ভিন্ন ভিন্ন ভার্সিটিতে গিয়ে গিয়ে আলাদা আলাদা পরীক্ষা দিতে হবে না।