প্রাথমিক স্কুল খোলার প্রস্তুতির জন্য পরিপত্র জারি করা হয়েছে – প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়

বর্তমান পরিস্থিতিতে যাতে সকল প্রকার স্বাস্থবিধি মেনে প্রাথমিক স্কুল খোলা যায় তার পুর্ব প্রস্তুতি নেয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়। গত বুধবার এ সংক্রান্ত পরিপত্র প্রকাশ করা হয়েছে। এই পরিপত্র বিদ্যালয় খোলার পুর্ব প্রস্তুতি সংক্রান্ত বিষয় নিয়ে প্রকাশিত হয়েছে। যেহেতু শিশুদের ঝরেপড়া রুখতে হলে বিদ্যালয় খোলার কোন বিকল্প নেই তাই যাতে করে সকল প্রকার স্বাস্থবিধি মেনে স্কুল খোলার প্রস্তুতি গ্রহন করা যায় তার প্রস্তুতি পর্ব হিসেবেই এসেছে এই পরিপত্র। জন্যস্বাস্থ এবং স্বাস্থবিধি এই দুটি বিষয় মাথায় রেখে দ্রুত যাতে বিদ্যালয় গুলোর কার্যক্রম শুরু করা যায়  তার প্রস্তুতির নিরিখেই এই পরিপত্র প্রকাশ করা হয়েছে।

যেহেতু গত ১৭ মার্চ থেকে সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে সেহেতু এভাবে চলতে থাকলে শিশুদের শিক্ষা থেকে ঝরে পরার হার বেড়ে যেতে পারে। আর সেই ঝরে পড়া বন্ধ করার জন্য সকল প্রকার প্রাথমিক প্রস্তুতি কিভাবে সম্পন্য করলে, স্বাস্থবিধি মেনে স্কুল খোলা যায় সে বিষয়ে প্রিপারেশন গ্রহনের প্রকৃয়া শুরুই এই পরিপত্রের মুল উদ্দ্যেশ্য।

পরিপত্রে নির্দেশিকা আকারে বেশ কিছু পুর্ব প্রস্তুতির কথা উল্লেখ আছে। এসব নির্দেশিকার মধ্যে আছে  শরীরের তাপমাত্রা মাপার জন্য যন্ত্র বা থার্মোমিটার রাখা। অর্থ্যাত স্কুল খুলতে হলে অবশ্যই শরীরের তাপমাত্রা কত আছে তা নির্নয় করার ব্যবস্থা থাকতে হবে।

এর সাথে, হাত ধোয়ার ব্যবস্থা গ্রহন করা। অর্থ্যাত হাত ধোয়ার অস্থায়ী স্থান নির্ধারন করতে হবে এবং সাথে সাথে হাত ধুয়ার পানি যাতে সহজেই নিষ্কাশিত হতে পারে সে ব্যাবস্থা গ্রহন করতে হবে।

আরো উল্লেখ আছে যে, যদি পরিষ্কার পরিচ্ছন্নতা রক্ষার জন্য শ্রমিক নেয়ার দরকার পড়ে তবে সেটাও নিশ্চিত করতে হবে। কারন প্রস্তুতি পর্বের পরিপত্রে এটাও উল্লেখ আছে যে, বিদ্যালয়ের ক্লাশ রুম এবং উঠান এবং মাঠসহ বিদ্যালয়ের যাবতিয় আসবাবপত্র পরিষ্কার এবং পরিচ্ছন্ন রাখতে হবে এবং সাথে সাথে জীবানু মুক্ত করার সামগ্রিক ব্যাবস্থা গ্রহন করতে হবে।

পরিস্কার কাজের জন্য এবং পরিচ্ছন্যতার জন্য প্রয়োজনীয় সাবান এবং ব্লিচিং পাউডার কিনতে হবে এবং সাথে সাথে মগ, জগ, বালতি এসব কিনতে হবে।

বিশেষভাবে টয়লেট এবং পয়নিষ্কাশন ব্যাবস্থা সার্বক্ষনিকভাবে পরিষ্কার করতে হবে এবং পরিচ্ছন্ন এবং জীবানুমুক্ত করার ব্যবস্থা করতে হবে।

এসকল বিষয় নিয়েই প্রস্তুতি মুলক পরিপত্র জারি করা হয়েছে। তবে কবে নাগাত স্কুল খোলা হতে পারে এ ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি।

ইন দ্য মিন টাইম নিচের জব গুলোতে দ্রুত এপ্লাই করে জয়েনিং করে ফেলুন। কারন, সময় ইস ভেরি লিমিটেড।

→ ৫ দিন ডিউটি – কল সেন্টার জব – Salary 13000 to 16000 – ফিমেলরা চাইলে ঘরে বসেও করতে পারবেন – স্টোডেন্ট হলেও এপ্লাই করা যাবে

→ ব্যাংকের কল সেন্টারে ন্যুনতম শিক্ষায় হাই সেলারিতে (১৮০০০-৩৫০০০) জয়েন করে চাকরি জীবনের শুরুয়াত করতে পারেন

→ সরকারি ৩০০০০ বেতনে HSC পাস কর্মি নিচ্ছে বেপজা (BEPZA) – শিক্ষা অল্পতেই বেশ সম্মানজনক গভঃ জব পাওয়া যাচ্ছে

→ কল সেন্টার জব – ৫ দিন ডিউটি – Salary 13000 to 16000 – ফিমেলরা চাইলে ঘরে বসেও করতে পারবেন – স্টোডেন্ট হলেও এপ্লাই করা যাবে