ব্যাক্তিগত সহকারী পদে (প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে) / (১১০০০ থেকে ২৬৫৯০ সরকারি বেতনে)/ লোক নেয়া হচ্ছে

এই সার্কুলারটি প্রকাশ পেয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে। এপ্লিকেশন জমা দেবার লাস্ট ডেট সবার আগে জানাতে চাই কারন অনেকেই লাস্ট ডেট না জানার কারনে আগ্রহ থাকার পরেও এপ্লাই করতে লেট করে ফেলে। তাই সবার জ্ঞাতার্থে জানাতে চাই যে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে প্রকাশিত এই চাকরির জন্য এপ্লাই করার লস্ট ডেট আগস্টের ৮ তারিখ বিকাল ৫ টা পর্যন্ত। অর্থ্যাত এই সময়ের আগেই এপ্লাই করে এপ্লিকেশন জমা করার সকল প্রকৃয়া সম্পন্য করতে হবে। এছাড়া অন্যান্য যা যা লাগবে না লাগবে সকল কিছু সংক্ষিপ্ত আকারে নিচে উল্লেখ করার চেস্টা করবো এবং সবশেষে মুল সার্কুলারটি কোথায় কিভাবে দেখতে পাবেন তার নিয়ম এবং উপায় খুব সহজ ভাবে উপস্থাপন করা হবে।

পদের নাম কি?

সবার আগে কি পদের বিপরীতে এই সার্কুলার প্রকাশিত হয়েছে সেটা স্পস্ট করে উল্লেখ করা দরকার। পদের ক্ষেত্রে সার্কুলারে ২ ধরনের পদের কথা উল্লেখ আছে। একটি পদের নাম হচ্ছে হিসাব রক্ষক এবং আরেকটি পদের নাম হচ্ছে ব্যাক্তিগত সহকারী। হিসার রক্ষক যে পদটির কথা উল্লেখ আছে সেটি সরকারি গ্রেড ১৩ এর একটি সার্কুলার। অন্যদিকে ব্যক্তিগত সহকারী যে পদের উল্লেখ আছে সেটির সরকারি গ্রেড ও একই রকম অর্থ্যাত ১৩ তম গ্রেড। মানে হচ্ছে দুটি পদের পদের মধ্যে দুটিই ১৬ তম গ্রেডের সরকারি চাকরি। এবার আসা যাক বেতনের দিকে। প্রথমেই উল্লেখ করে দিচ্ছি ১ নং পদের বেতন স্কেল। ১ নং পদ অর্থ্যাত হিসার রক্ষক পদের জন্য বেতন স্কেল উল্লেখ আছে ১১০০০ টাকা থেকে ২৬৫৯০ টাকা পর্যন্ত। অন্যদিকে অপর পদের বিপরীতে বেতনে স্কেল অর্থ্যাত ব্যাক্তিগত সরকারী পদের জন্য বেতন স্কেল উল্লেখ আছে একই রকম বা ১১০০০ টাকা থেকে ২৬৫৯০ টাকা পর্যন্ত।

যে সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন

এটা খুব ই ইম্পর্টেন্ট সরকারি চাকরির সার্কুলারে এপ্লাই করার জন্য। কারন অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, সরকারি সার্কুলারে কোন কোন জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন এবং কোন কোন জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না তা উল্লেখ করে দেয়া থাকে। তবে এই সার্কুলারে এরকম জেলা নির্দিস্ট করে দেয়া নেই। তবে উল্লেখ আছে, সকল জেলার প্রার্থীগণ এপ্লাই করতে পারবেন।

কিভাবে এপ্লাই করবেন এবং শিক্ষাগত যোগ্যতা কি লাগবে

শিক্ষাগত যোগ্যতা এবং এপ্লাই করার সকল নিয়ম মুল সার্কুলারে দারুন সহজ ভাবে উল্লেখ করা আছে। যেহেতু শিক্ষাগত যোগ্যতা এবং এপ্লাই করার সিস্টেম খুবই ইম্পর্টেন্ট একটি বিষয় তাই এখানে লিখে দিলাম না। এগুলো মুল সার্কুলার দেখে ভাল করে নিজে দেখে নিলে সবচেয়ে ভাল হবে। তাই মুল সার্কুলার দেখে জেনে নেবার আন্তুরিক অনুরোধ রইলো।

এখানে ক্লিক করে মুল সার্কুলারটি দেখে সকল তথ্য আরো ক্লিয়ারলি জেনে নিতে পারবেন।