সরকারি বিয়াম এ ন্যুনতম শিক্ষায় জব – Gov বেতন পদভেদে ৪৩০০০/ ৬৯০০০/ ২৯০০০/ ২৬০০০/ ৬৩০০০/ ১১০০০ ইত্যাদি

বিয়াম হয়তো অনেকেই চিনে থাকবেন। যারা চিনেন তারা তো চিনেনই। আর যারা চিনেন না তাদের জন্য আগে কিছুটা বিয়াম পরিচয় পর্ব সেরে নেয়া উচিত বলে মনে করছি। বিয়াম এর ফুল ফর্ম হচ্ছে বাংলাদেশ ইনস্টিটিউট অব এ্যাডমিনিস্ট্রেশন এ্যান্ড ম্যানেজমেন্ট ফাউন্ডেশন। এই লম্বা নামের সংক্ষিপ্ত রুপ হচ্ছে বিয়াম।

এবার আসা যাক ডাইরেক্ট সার্কুলার রিলেটেড আলোচনায়।

প্রথমেই আলোচনা করতে যাচ্ছি ডেড লাইন সম্পর্কে। ডেড লাইন সম্পর্কে আলোচনা করতে যেয়ে আরেকটি কথা মনে পড়ে গেল। সেটি আগে বলা দরকার। কিছুদিন আগে একটি চাকরির সার্কুলার প্রকাশ করেছিলাম যেখানে উল্লেখ করেছিলাম ডেড লাইন ভাল করে দেখে নিয়ে তারপর এপ্লাই করবেন। এই ডেড লাইন দেখে নিয়ে এপ্লাই করতে বলে একটি জিনিস আবিষ্কার করলাম যে, অনেকেই ডেড লাইন কি সেটা জানেন না। এটা না জানা কোন দোষের কিছুনা। সবার সবকিছু জানবেই এমন কোন কথা নেই। যাইহোক, যারা জানেন না ডেড লাইন কি তাদের জন্য খুব সহজে এক দুটি কথায় ডেড লাইন কি জিনিস সেটা বুঝিয়ে দেবার চেষ্টা করবো। তারপর বলবো এই চাকরির সার্কুলারটির ডেড লাইন কত।

এবার আসা যাক, ডেড লাইন কি সে প্রসংগে। যে কোন ঘটনার ক্ষেত্রেই ডেড লাইন হচ্ছে শেষ তারিখ। আর চাকরির সার্কুলারের ক্ষেত্রে ডেড লাইন মানে হচ্ছে, আবেদন জমা দেবার লাস্ট ডেট। অর্থ্যাত যে তারিখে আবেদন জমা দেবার প্রকৃয়া ডেড হয়ে যাবে বা মৃত হয়ে যাবে।

আর এই সার্কুলারের ডেড লাইন বা আবেদন জমা দেবার লাস্ট ডেট মুল সার্কুলারের ভেতরে দারুন স্পস্ট ভাবে উল্লেখ করা আছে। মুল সার্কুলারটি এখানে ক্লিক করে দেখে নিতে পারবেন। তবে মুল সার্কুলার দেখার আগে কিছু ইম্পর্টেন্ট জিনিস জেনে নিন যারা এই চাকরি প্রাপ্তির পথ আপনার জন্য সুগম হয়।

আবেদন কিভাবে করবেন সেটা অনেকের সবচেয়ে বড় কন্সার্ন থাকে। প্রচুর মেসেজ আসে এটা জানতে চেয়ে যে, এপ্লাই করবো কিভাবে। এই প্রশ্নের জবার একটাই, আর তা হচ্ছে, এপ্লাই করার নিয়ম মুল সার্কুলারের ভেতরেই দারুন সহজভাবে উপস্থাপন করা থাকে। মুল একটা সার্কুলার যেটা যেই বিজ্ঞপ্তিই হোক না কেন, সেটাতেই এপ্লাই করার নিয়ম লেখা থাকে। এটা সকল চাকরির ক্ষেত্রেই প্রযোজ্য।

সো, শুধু শুধু, কিভাবে এপ্লাই করবো, কোথায় এপ্লাই করবো এসব জানতে চেয়ে কমেন্ট না লিখে মুল সার্কুলারটি দেখলেই আপনার প্রশ্নের জবাব পেয়ে যাবেন।