চামড়ার ব্যবসা ঈদের দিন ইনকাম ১ লাখ মিনিমাম

HI5



কোথায় বিক্রি করবেন

কোরবানি ঈদ ঘিরে ৩৫ লাখ কোরবানির পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করে চামড়া কেনার জন্য প্রস্তুত রয়েছে রাজধানী ঢাকার লালবাগে পোস্তার চামড়া আড়তদাররা। তাছাড়া দেশের বিভিন্ন জেলায় পশুর চামড়া কেনার নির্ধারিত স্থানতো রয়েছেই। তাই বিক্রির জন্য কোনো ধরনের চিন্তা নেই।


চামড়া বিক্রির বাজারদর

আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার দামের ওপর সমতা রেখে গত বছর কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল। পোস্তার কাঁচা চামড়া ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশীয় বাজারে বর্তমানে প্রতি বর্গফুট ভালো মানের গরুর চামড়ার দাম ৮০ থেকে ৮৫ টাকা। মাঝারি মানের চামড়া ৬৫ থেকে ৭০ টাকা প্রতি বর্গফুট। এ ছাড়া যে চামড়াগুলোর মান নিুমানের সেগুলো প্রতি বর্গফুট ৪০ টাকা থেকে শুরু করে ৫০ টাকার মধ্যেই কেনাবেচা হচ্ছে। আর এবার এখন পর্যন্ত পশুর চামড়ার দাম ঠিক করা হবে কিনা তা এখনও জানা যায়নি।

চামড়া সংগ্রহ করবেন যেভাবে

আপনি যে জেলাতেই থাকেন না কেন, আপনি আপনার নিজ এলাকা থেকেই চামড়া সংগ্রহ করে এই ব্যবসায় নামতে পারেন। এর জন্য আপনি বাড়ি বাড়ি ঘুরে পশুর চামড়া সংগ্রহ করতে পারেন। এ জন্য আপনি আপনার কাজে সাহায্যের জন্য কয়েকজন লোক রাখতে পারেন। তবে মনে রাখা দরকার, আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার দামের কথা মাথায় রেখে পশু কোরবানিদাতার কাছ থেকে নগদ মূল্যে কোরবানির পশুর চামড়া ক্রয় করতে পারেন। এতে ব্যবসায় লসের ঝুঁকি কম থাকবে।


ব্যবসায় পুঁজি কত হবে

ব্যবসায় পুঁজি কত হবে তা আপনিই নির্ধারণ করবেন। কারণ ?আপনি কত পিছ চামড়া সংগ্রহ করার টার্গেট নিয়েছেন সেটার ওপর নির্ধারণ করে ব্যবসায় বিনিয়োগ করা যেতে পারে। তবে বুঝে-শুনে ব্যবসায় বিনিয়োগ করলে ক্ষতির সম্ভবনা কম থাকে। সে ক্ষেত্রে আপনি বেশি আকারের পুঁজি নিয়ে নামতে পারেন। কারণ এ ব্যবসায় লাভ বেশি, যদি চামড়া ঠিকভাবে সংরক্ষণ করে সঠিক সময় বিক্রি করতে পারেন।

লোক নিয়োগ করতে পারেন

লোক নিয়োগ করে বাড়ি বাড়ি থেকে চামড়া সংগ্রহের কাজে লাগাতে পারেন। সে ক্ষেত্রে আপনার চাহিদার ওপর নির্ভর করবে কতজন লোক রাখবেন। তাছাড়াও চাহিদার উপর নির্ভর করে ভ্যানচালকসহ ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি বা ইঞ্জিনচালিত গাড়ির ব্যবস্থা রাখতে পারেন কোরবানির পশুর চামড়া বহন করার কাজে। কোরবানি ঈদ ঘিরে পশুর চামড়া সংগ্রহ করে বিক্রি কোনো নতুন বিষয় না হলেও প্রতি কোরবানির ঈদেই এই ব্যবসার দিকে ঝুঁকছে মানুষ। চামড়ার বিক্রির এই খণ্ডকালীন ব্যবসায় এসে কোরবানির ঈদ মৌসুমে ভালো আয় ও চামড়া শিল্পকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার আনন্দ উপভোগ করতে পারেন আপনিও।

দ্রুত চাকরি পেতে কমেন্ট লিখুন
লক্ষ রাখবেন দিন শেষে আপনার কমেন্ট যেন সবার উপরে থাকে... উপরে থাকা ৩ টি কমেন্ট দ্রুত জব পাচ্ছে
 
© 2016 BDjobz.com | Designed by BDjobz | Provided by BDjobz | Powered by BDjobz