মোবাইলের মাধ্যমে ব্যলান্স চেক করলেই ৪০ পয়সা কেটে নেয়া হবে এখন থেকে – Mobile financial

এখন থেকে বিকাশ, রকেট, নগদসহ সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্টের ব্যালেন্স দেখতে দিতে হবে ৪০ পয়সা। এতদিন ধরে এই সেবাটি বিনা মূল্যে পাওয়া গেলেও এখন থেকে এজন্য ৪০ পয়সা খরচ করতে হবে সংশ্লিষ্ট অপারেটরদের। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন ‘র (বিটিআরসি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি নিদের্শনা জারি করেছে বিটিআরসি, যা গতকাল ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিটিআরসি’র প্রকাশিত নির্দেশনায় বলা হয়, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে প্রতিবার লেনদেন, ব্যালেন্স চেক বা স্টেটমেন্ট নেয়াসহ নানা ধরণের কাজকে একেকটি সেশন ধরা হবে। আর প্রতিটি সেশনের সময় হবে ৯০ সেকেন্ড। প্রতি ৯০ সেকেন্ডের একেকটি সেশনের জন্যে মোবাইল ফোন অপারেটরদেরকে ৮৫ পয়সা করে দিতে হবে। একেকটি সেশনের মধ্যে দুটি এসএমএসও থাকবে। তবে গ্রাহক যদি শুধু ব্যালেন্স চেক করতে চায় তবে তার জন্য তাকে সেশনের চার্জ দিতে হবে ৪০ পয়সা।

সেখানে আরো উল্লেখ করা হয়, মোবাইল ফাইন্যান্সিয়াল সেবার জন্যে এমএফএস অপারেটররা মোবাইল অপারেটরদের নেওয়ার্ক ব্যবহার করে। এই নেটওয়ার্ক ব্যবহারের জন্যেই তাদেরকে পয়সা দিতে হবে এমএফএস অপারেটদের।

তাই ধারণা করা হচ্ছে, এই খরচ এমএফএস’রা শেষ পর্যন্ত হয়তো গ্রাহকদের উপরেই চাপাবেন। তবে কোনো গ্রাহক যদি অ্যাপের মাধ্যমে এমএফএস সেবা গ্রহণ করেন তাহলে তারা এই সব খরচের বাইরে থাকবেন বলে জানা গেছে।

এদিকে রবি’র পক্ষ থেকে জানানো হয়, তাদের গ্রাহকদের এ টাকা খরচ হবে না। তবে অন্য অপারেটরের ক্ষেত্রে এই ৪০ পয়সা গ্রাহকদের দিতে হবে কি না, তা নিয়ে বাকিদের বক্তব্য জানা যায়নি।