সরকারি তথ্য অফিসে নিয়োগ বিজ্ঞপ্ত - HSC/SSC/ সম্মান বেতন ৩০,০০০ পর্যন্ত

সরকারি তথ্য ও সম্প্রচার অফিস থেকে ভিন্ন টাইপের একটি বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। বিজ্ঞপ্তিটিতে কিছু বিশেষ আকর্ষণীয় পদের উল্লেখ করা হয়েছে। আকর্ষনী পদের কথা একটু পরেই জানাচ্ছি। তার আগে জানাতে চাই, বিজ্ঞপ্তিটিতে মাধ্যমিক(SSC) ও উচ্চ মাধ্যমিক(HSC) পাসেই এপ্লাই করা যাবে ৫ টি পদে এবং শুধু তাই না, এই ৫ টির মধ্যে একটিতে এপ্লাই করতে পারবেন জেএসসি বা ক্লাস এইট পাস হলেই। এগুলোর বেতন ২২ থেকে ২৩ হাজারের মত, সরকারি অন্যান্য সুবিধা সহ অবশ্যই।
এবার চলুন আকর্ষনীয় পদটি নিয়ে কিছু কথা জানাই আপনাদের। আপনাদের মধ্যে অনেকেরই ফটোগ্রাফিতে সখ রয়েছে। এই বিজ্ঞপ্তিটিতে ফটোগ্রাফার দের জন্য রয়েছে একটি পদ যার বেতন হচ্ছে ৩০২৩০ টাকা। আপনার সময় আর নষ্ট করতে চাচ্ছিনা। মূল বিজ্ঞপ্তিটি নিজের চোখে দেখে মনে ধরলে এপ্লিকেশন জমা করে দিন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় তথ্য অধিদফতর

বাংলাদেশ সচিবালয়, ঢাকা www.pressinform.gov.bd

তারিখ: 24.01.2023 খ্রি.

নং- 15.52.0000.011.11.571. ২২-২১৪

নিয়োগ বিজ্ঞপ্তি

তথ্য অধিদফতরের রাজস্ব খাতভুক্ত ১১-১৬ গ্রেডের এবং ১৭-২০ গ্রেডের নিম্নোক্ত স্থায়ী পদে অস্থায়ীভিত্তিতে সরাসরি লোক নিয়োগের নিমিত্তে নিম্নে বর্ণনানুযায়ী

শুধুমাত্র বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে :

ক্র. নং

পদের নাম, বেতনস্কেল ও গ্রেড (জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী)

শূন্য পদের

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

যে সকল জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই

গোপালগঞ্জ, মাদারীপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, চট্টগ্রাম, বান্দারবান, রাঙ্গামাটি, নওগাঁ, পঞ্চগড়, যশোর, ঝিনাইদহ, নড়াইল, মেহেরপুর, বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর ও হবিগঞ্জ জেলার আবেদন করার প্রয়োজন নেই।

ইনফরমেশন অ্যাসিস্ট্যান্ট

টা: ১২,৫০০-৩০,২৩০/- (গ্রেড-১১) (জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী)

সংখ্যা ০৯ টি

(ক) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে ২য় শ্রেণি বা সমমানের জিপিএসহ স্নাতক বা সমমানের ডিগ্রি অথবা ৪ (চার) বৎসর মেয়াদি অন্যূন ২য় শ্রেণি বা সমমানের জিপিএসহ স্নাতক (সম্মান) ডিগ্রি ;

(খ) কম্পিউটারে Ms Word ও Power Point সম্পর্কে অভিজ্ঞতা; (গ) পত্রপত্রিকায় নিয়মিত ফিচার বা নিবন্ধ লেখার অভিজ্ঞতা;

এবং (ঘ) ইংরেজি থেকে বাংলায় এবং বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার অভিজ্ঞতা।

ফটোগ্রাফার

০৪টি

টা: ১২,৫০০-৩০,২৩০/- (গ্রেড-১১) (জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী)

(ক) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে অনূন্য ২য় শ্রেণি বা তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

সমমানের জিপিএসহ স্নাতক বা সমমানের ডিগ্রি ; (খ) ডিজিটাল ক্যামেরা পরিচালনা ও কম্পিউটার সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা থাকতে হইবে; (গ) কোন স্বীকৃত প্রতিষ্ঠান হইতে ডিজিটাল ফটোগ্রাফিতে অন্যূন

০৬ (ছয়) মাসের কোর্সের সনদ; (ঘ) বাংলা এবং ইংরেজিতে ছবির ক্যাপশন লেখায় দক্ষতা; এবং

(ঙ) ফ্রিল্যান্স ফটো সাংবাদিকতার যোগ্যতা।

(ক) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা

সাঁট মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর

০৫টি

সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি; (খ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা; (গ) বাংলা ও ইংরেজি সাঁটলিপি প্রতি মিনিটে গতি যথাক্রমে ৪৫

ও ৭০ শব্দ। বাংলা ও ইংরেজি কম্পোজের গতি প্রতি মিনিটে ২৫

টা: ১০,২০০-২৪,৬৮০/- (গ্রেড-১৪) (জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী)

ও ৩০ শব্দ; (ঘ) কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং, ই-মেইল, ফ্যাক্স মেশিন ইত্যাদি চালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকিতে হইবে।

08

ড্রাইভার

টা: ৯,৭০০-২৩,৪৯০/- (গ্রেড-১৫) (জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী)

০৩ টি

ক্যাটালগার

(ক) কোনো স্বীকৃত বোর্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ;

(খ) ড্রাইভিং লাইসেন্স : গ্রেড-১৫ এর ক্ষেত্রে: ভারী গাড়ি চালনার বৈধ ভারী ড্রাইভিং

লাইসেন্স; (গ) অভিজ্ঞতাসম্পন্ন চালকগণ অগ্রাধিকার পাইবেন; এবং সরকারী যানবাহন অধিদপ্তরের কর্মচারী নিয়োগ বিধিমালা, ২০১৯

এর (ঘ) তফসিল ৩ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীৰ্ণ৷ সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতাসহ কোন স্বীকৃত বোর্ড হইতে অন্যূন ২য় বিভাগ বা সমমানের জিপিএ সহ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

০১টি

টা: ৯,৩০০-২২,৪৯০/- (গ্রেড-১৬) (জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী) স্টোর অ্যাসিস্ট্যান্ট

টা: ৯,৩০০-২২,৪৯০/- (গ্রেড-১৬) (জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী)

০১টি

কোন স্বীকৃত বোর্ড হইতে বাণিজ্য বিভাগে অন্যূন ২য় বিভাগ বা সমমানের জিপিএসহ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ কম্পিউটারে MS Word ও Excel সম্পর্কে অভিজ্ঞতা।

অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক টা: ৯,৩০০-২২,৪৯০/- (গ্রেড-১৬)

(জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী)

(ক) কোনো স্বীকৃত বোর্ড হতে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায়

০৪টি

উত্তীর্ণ; (খ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা;

(গ) বাংলা ও ইংরেজি কম্পোজের গতি প্রতি মিনিটে ২০ ও ২০ শব্দ;

(ঘ) কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং, ই-মেইল, ফ্যাক্স মেশিন ইত্যাদি

ot

অফিস সহায়ক

টা: ৮,২৫০-২০,০১০/- (গ্রেড-২০) (জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী)

১৮টি

চালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকিতে হইবে। কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

মানিকগঞ্জ, বান্দরবান, খাগড়াছড়ি, লক্ষীপুর, রাঙ্গামাটি,

জয়পুরহাট, পাবনা, মাগুরা, নড়াইল, বরিশাল, ঝালকাঠি,

বরগুনা ও পটুয়াখালী জেলার প্রার্থীদের আবেদন করার

প্রয়োজন নেই।

তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

আবেদনকারীগণের জন্য প্রযোজ্য/অনুসরণীয় শর্তাবলী

(01)

(02)

প্রার্থীদের বয়স ০১.০১.2023 খ্রি: এ ন্যূনতম ১৮ (আঠারো) বছর এবং 25.03.2020 খ্রি. তারিখে যাদের বয়স সর্বোচ্চ ৩০ (ত্রিশ) বছর তারা আবেদনের যোগ্য। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র কন্যা/প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ২৫.০৩.২০২০ খ্রি. তারিখে যাদের বয়স সর্বোচ্চ ৩২ (বত্রিশ) বছর তারাও আবেদনের যোগ্য। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যাদের পুত্র-কন্যার ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্ত। ক্রমিক নং ০৩ ও ক্রমিক নং ০৭ এর বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ (চল্লিশ) বছর পর্যন্ত শিথিলযোগ্য ;

কোনো পদে সরাসরি নিয়োগের জন্য কোনো ব্যক্তি যোগ্য বলিয়া বিবেচিত হবেন না যদি তিনি- (ক) বাংলাদেশের নাগরিক না হন, অথবা বাংলাদেশের স্থায়ী বাসিন্দা না হন, অথবা বাংলাদেশের ডমিসাইল না হন; এবং

(খ) এমন কোনো ব্যক্তিকে বিবাহ করেন অথবা বিবাহ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন, যিনি বাংলাদেশের নাগরিক নহেন;

(60) নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধিবিধান এবং পরবর্তীতে এ সংক্রান্ত বিধিবিধানে কোন সংশোধন হলে তা অনুসরণ করা হবে; প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে প্রচলিত সরকারি বিধি মোতাবেক সকল ধরণের কোটা পদ্ধতি/নীতি অনুসরণ করা হবে;

(08) (05) প্রার্থীগণের বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য নয়;

(06) অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ আবেদন পত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে;

(09) সরকারি, আধা-সরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের অবশ্যই কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। তবে সরকারি, আধা-সরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে; মৌখিক পরীক্ষার সময় সকল সনদপত্রের মূলকপি প্রদর্শন করতে হবে এবং পূরণকৃত Application Form সহ সত্যায়িত এক সেট ফটোকপি দাখিল করতে হবে। এছাড়া, জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক হিসাবে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত সনদ, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র কন্যা, মহিলা, এতিম, প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, আনসার-ভিডিপি, প্রার্থীদের সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের সার্টিফিকেট মৌখিক পরীক্ষার সময় উপস্থাপন করতে হবে; (০৮)

(০৯) কেউ প্রকৃত তথ্য গোপন করে চাকুরি গ্রহণ করলে নিয়োগ বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে; ক্রমিক নং-১ হতে ৮ এর প্রয়োজনীয় ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে। ব্যবহারিক/বাছাই/লিখিত পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য কোনরকম ভ্রমণভাতা বা দৈনিকভাতা (10)

(টিএ/ডিএ) প্রদান করা হবে না;

(11) নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (অধিদফতরের) সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য করা হবে এবং বিজ্ঞপ্তির শূন্যপদের সংখ্যা হ্রাস, বৃদ্ধি বা বাতিল/প্রত্যাহারের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন। (12)

(১৩) আবেদনপত্র পূরণ সংক্রান্ত শর্তাবলী:

ক.

পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক প্রার্থীগণ http://pid.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করবেন। আবেদনের সময়সীমা নিম্নরুপ: (১) Online- এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময় ৩০ জানুয়ারি, ২০২৩; সকাল ১০.০০টা।

(২) Online- এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় ১৯ ফেব্রুয়ারি ২০২৩; বিকাল ৫.০০টা। উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online- এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস এ পরীক্ষার ফি জমা দিবেন। Online আবেদনপত্রে প্রার্থী তার রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০) pixel ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮০) Pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload খ.

করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে।

Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, যেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

যাদের খুব জরুরী জব দরকারি তারা নিচের জবগুলো দেখতে পারেন




 কথা বলার জন্য 📲ফোন নাম্বার নিন