গভঃ পরিবার পরিকল্পনায় HSC/ SSC/ ডিগ্রীতেই ১১০০০ থেকে ৩১০০০ বেতনে জয়েন করা যাচ্ছে

পরিবার পরিকল্পনার এযাবতকালের বৃহত চাকরির সার্কুলার মনে হয় এটি। কি সংখ্যক লোক নেয়া হবে তার একটি ছোট্ট ধারনা দিচ্ছি।

প্রথমেই বলে নিচ্ছি যে, কত প্রকারের পদ খালি আছে। বিশাল লম্বা এই সার্কুলারে পদের ক্যটাগরিই আছে ৩৬ টি। আর এই ৩৬ টি ক্যটাগরির প্রত্যেকটিতে শুন্য আসনের সংখ্যা শুনলে আপনি অবাক হবেন নিশ্চিত।

সিরিয়ালের ১ নং পদের জন্য শুন্য পদ আছে ২৭৫ টি এবং ২ং পদের জন্য শুন্য আছে ১৪৮ টি পদ। কত হল টোটাল? এই ২ পদেই আছে ২৭৫+১৪৮ = ?

ভাই/ বোন, আমি বরাবরই অংকে কাচা। যোগ অংকটা করে ফলাফল টা কমেন্টে জানাবেন প্লিজ।

এই গেল ১ ও ২ নং পদের শুন্য আসনের সংখ্যা।

এবার যাওয়া যাক বাকি ৩৪ টির দিকে। আগেই বলেছিলাম ৩৬ ক্যটাগরির পদ আছে। অলরেডি ২ টির হিসেব করা শেষ। বাকি আছে ৩৪ টি। এই ৩৪ টির মধ্যে সবগুলোর হিসেব করবোনা। বড় বড় সংখ্যাগুলো হিসেব করবো।

চলে যাচ্ছি সিরিয়ালের ১২ নং পদের জন্য শুন্য আসনের দিকে। এখানে সংখ্যাটা কিছুটা কম কিন্তু নেহাত কম না। ৪০ টি আসন খালি আছে ১২ নং সিরিয়ালের পদের জন্য।

১৮ নং পদের জন্য আছে ১৫৯ টি খালি আসন।

এবার আসা যাক, সবচেয়ে বেশি আসন খালি আছে যে পদের জন্য। সিরিয়ালের ৩১, ৩২ এবং ৩৬ নং এ আছে সবচেয়ে বেশি শুন্য আসন।

৩১ নং এ আছে ৪০৪ টি এবং ৩২ নং এ আছে ৩৭৪ টি। অন্যদিকে ৩৬ নং এ কিছুটা কম তবে নেহাত কম নয়। কারন ৩৬ নং পদের জন্য শুন্য আসনের সংখ্যা ৬৪ টি।

যে পদগুলো বাদ দিয়েছি সেগুলোতে শুন্য আসনের সংখ্যাটা একটু কম। কোনটাতে ১ টি কোনটাতে ৫ টি এরকম।

তাহলে টোটাল খালি আসনে সংখ্যা কত দাড়ালো?

আগেই বলেছি আমি অংকে খুব খুব খুব কাচা। তাই আপনাদের কাছে আবেদন রইলো ৩৬ টি পদের জন্য শুন্য আসন কয়টি তার হিসেবটা দয়াকরে কমেন্টে লিখে জানাবেন। আন্তরিক অনুরোধ জানাচ্ছি হিসেবটা জানানোর জন্য।

যারা যারা সঠিক উত্তর দিতে পারবেন তাদের জন্য থাকবে আমাদের ওয়েবসাইটের ফ্রি প্রিমিয়াম সাবক্রিপশন। প্রিমিয়াম সাবক্রিপশন শুরু হবে আগামি ডিসেম্বরের দিকে।

ওহ! হিসেবটা করার জন্য তো পরিবার পরিকল্পনার সার্কুলারটি দেখার দরকার, তাইনা। সার্কুলার না দেখলে কিভাবে হিসেব করবেন। এখানে ক্লিক করেই দেখে নিন পরিবার পরিকল্পনার এই সার্কুলারটি