Skip to main content

২০১৮ সালের টিকেট কালেকটর পদের পরীক্ষার ১ টি ইংরেজি প্রশ্নের কথোপকথন

২০১৮ সালের রেলওয়ের টিকেট কালেক্টর পদে নিয়োগের যে পরীক্ষা হয়েছিল, সেখানে ইংলিশের যে প্রশ্নগুলো ছিল সেগুলো এতটাই কঠিন ছিল যে, ভাল ইংরেজি জানা লোকের পক্ষেও উত্তর দিতে কলিজা শুকিয়ে যাবে। তবে হতাশ হবেন না। কারন, ইংরেজির সবগুলো প্রশ্ন কঠিন ছিলনা। ৩/৪ প্রশ্ন ছিল ভয়াবহ। যেমন ধরুন, Write 2 synonyms of embroiled, এমব্রয়েল্ড শব্দটির ২ টি সমার্থক শব্দ লেখ। সবচেয়ে মজার ব্যপার হচ্ছে, ৭০ ভাগ ক্যন্ডিডেট জানেইনা, Synonym মানে সমার্থক শব্দ। বাকী ৩০ ভাগ যারা আছে তাদের ২৫ ভাগ এর সিনোনিম জানেনা এবং শেষের ৫ ভাগের কেউ ১ টা সিনোনিম জানে আর কেউ ২ টা জানলেও বানান জানেনা।

Embroiled এর, সবচেয়ে দারুন ১ টা সিনোনিম হচ্ছে Mixed up আর, আরেকটা হতে পারে Involved.

আরেকটা প্রশ্ন ছিল, Change the number: oasis, vertex (একবচন দেয়া আছে বহুবচন করতে বলেছে)

উত্তর হচ্ছে, Oases, Vertices

এখন কথা হচ্ছে, Oases না হয় মানলাম কিছুটা সহজ। কিন্তু Vertex এর বহুবচন কয় জনে পারে, আল্লাহই জানেন!

যাইহোক, সবগুলা প্রশ্ন নিয়েই এমন আলোচনা করবো একটু একটু করে। একসাথে সব প্রশ্নের উত্তর দেয়া শুরু করলে হাপিয়ে যাবেন। পেজে লাইক দিয়ে SEE FIRST বা ফেবারিট করে রাখুন যাতে পাব্লিশ করার সাথে সাথে নোটিফিকেশন পান।

একটা কথা মনে রাখবেন, এক সাথে যদি সব পড়তে যান তাহলে আপনি জীবনেও কিছু শিখতে পারবেন না। শিখতে হলে One Step at a time (এক কদম এক কদম নীতি) মানতেই হবে।

Popular posts from this blog

Apply → শুধু বিকাল ৫ টা থেকে রাত ৮ টা বেতন ঘন্টা হিসেবে

মুলত অধিকাংশ অফিস বন্ধ হয়ে যায় ৪ টার মধ্যেই। কিন্তু ৫ টা থেকে ৮ টা পর্যন্ত অধিকাংশ অফিস খোলাই থাকে। অথচ সেই সময় সবাই অফিস থেকে চলে যায়। রেগুলার কর্মি যারা তারা দ্রুত বের হয়ে যায় অফিস থেকে ৪ টা বাজতেই। ফলে অফিসে দেখা দেয় তীব্র কর্মি সংকট। এই সংকট উত্তরনের জন্য অফিসগুলো, বিকাল ৫ টা থেকে রাত ৮ পর্যন্ত পার্ট টাইম বেসিসে লোক নিয়োগ দিয়ে থাকে। যারা এইসব কাজ করতে আগ্রহী তারা দ্রুত জয়েন করে ফেলবেন। এইসব কাজের মুল ক্ষেত্রটা হচ্ছে বেসরকারি ব্যাংক গুলো। আরেকটি ক্ষেত্র হচ্ছে মোবাইল কোম্পানিগুলো। ব্যাংকের ক্ষেত্রে এইসব কাজের জন্য কিছুটা অভিজ্ঞতার দরকার পড়ে। কারন অফিসিয়াল কিছু কমার্স ব্যাকগ্রাউন্ডের লোকদেরই এসব কাজের জন্য রাখা হয়ে থাকে। বিকালের কাজের আরেকটি বিশাল ক্ষেত্র হচ্ছে বিভিন্ন মাল্টিন্যশনাল কোম্পানির অফিস। এসব অফিসে অধিকাংশ কর্মচারি খুবই হাই প্রোফাইলের হয়ে থাকে। ফলে সময় শেষ হয়ে গেলেই এসব হাই প্রোফাইল চাকুরীজীবীদের অফিসে আটকে রাখা যায়না। আর তাছাড়া এদেরকে বিশাল অংকের টাকা দিতে হয়ে বাড়তি কাজ করতে দিলে। ইভিনিং এ এপ্লিকেশন জমা দেন - Submit Evening Jobs তাই অন্য অফিসের নিম্ন আয়ের অভিজ্ঞ কর্মচা

DBBL অনভিজ্ঞ অফিসার ৩০০০০ বেতনে নিচ্ছে যা ১ বছরে বেড়ে হবে ৪৯৪০৫ টাকা

 

পরিবার পরিকল্পনার ৮৮৩৫ শুন্যপদে নিয়োগের সার্কুলার ছাড়পত্র প্রকাশ

এপ্লীকেশন জমার ফর্ম নিন এপ্লীকেশন জমার ফর্ম নিন