এই বক্সে Apply Now লিখে খুজতে হবে নইলে পাবেন না

রেলের নাইট শিফটে ১৩৫০ বেতনে জয়েন

এখন রেলের ৪ টি পদের জন্য চাকরির সার্কুলার প্রকাশিত অবস্থায় আছে। এই ৪ পদে এপ্লিকেশন সাবমিশন চলমান আছে।

এখন কথা হচ্ছে, যে সার্কুলারটি আপাতত চলমান আছে সেটিতে যে ৪ টি পদের উল্লেখ আছে সেই ৪ পদের নাম এতটাই অন্যরকম যে, অনেকেই বুঝতেই পারছেন না যে, এদের কাজ কি।

অনেকেই অলরেডি এপ্লাই করেই ফেলেছেন এটা না জেনেই যে, যে পদের জন্য এপ্লিকেশন জমা দেয়া হল, সেই পদের চাকরি পেয়ে গেলে তাকে কি কি কাজ করতে হবে।

চলেন তাহলে জেনে নেয়া যাক, কোন পদের কাজ কী?

ফীল্ড কানুনগো - এর কাজ কী?

এই পদের মুল কাজই হচ্ছে রেলের সার্ভের সাথে সম্পর্কিত কাজগুলো করা। এ জন্যই লক্ষ্য করবেন, এই পদের জন্য ডিপ্লোমা ইন সার্ভে, এই যোগ্যতাও সংযুক্ত করে দেয়া আছে। তবে মজার ব্যাপার হচ্ছে, মুগল আমলে এই কানুনগো পদের শুরুয়াত হয়। কিন্ত সেই সময় এই পদে যারা নিযুক্ত থাকতেন তারা ঘুরেঘুরে রাজস্ব আদায়ের কাজগুলো করতেন। এখন সময়ের প্রয়োজনে হয়তোবা এই পদের সাথে ভুমি জরিপের কাজটাও সংযুক্ত করা হয়েছে। কারন এখনতো আর ঘুরেঘুরে রাজস্ব বা ট্যাক্স আদায়ের কোন নিয়ম নেই।

রেলের কানুনগো পদে আছে জমা দাও - ক্লিক হিয়ার

পয়েন্টসম্যান এর কাজ কি?

এই পদে যিনি কাজ করেন তিনি ট্রেনকে যেভাবেই হোক এবং যে লাইনেই হোক ট্রেনটিকে তার গন্তব্যে নিয়ে যাবার জন্য রেললাইন নির্ধারনের কাজ করে থাকেন। মনে করেন, একটা ট্রেন যাচ্ছে এক লাইনে। কিন্তু হঠাত সেই লাইনে কিছু প্রবলেমের কারনে ট্রেনকে সেই লাইনে নেয়া সমস্যা হয়ে গিয়েছে। সেক্ষেত্রে, পয়েন্টম্যন নতুন যেকোন লাইন নির্ধারন করে ট্রেনটিকে যাবার ব্যাবস্থা করবেন। অবশ্যই, এই কাজ সে, রেলের সবার সাথে যোগাযোগ করেই করবেন। মন চাইলো আর যে লাইনে খুশি সেই লাইনে চালিয়ে দিলো, ব্যাপারটা এরকম না।

রেলের পয়েন্টম্যান পদে আছে জমা দাও - ক্লিক হিয়ার

গার্ড এর কাজ কি?

আপনারা হয়তো লক্ষ্য করেছেন, প্রত্যেক ট্রেনের পেছনে একটা ছোট্ট কামড়া থাকে যেখানে একজন লোক থাকে। মুলত সেই পেছনের কামড়ায় যিনি বসে থাকেন তিনিই হচ্ছে রেলের গার্ড।

এই গার্ডকে সেই ট্রেনের পরিচালকও বলা হয়ে থাকে। কারন তিনি ইশারা না দিলে ড্রাইভার কোনভাবেই ট্রেন ছাড়বে না।  পেছন থেকে গার্ড যখন সবকিছু ঠিকঠাক আছে বলে মনে করেন এবং ষ্টেশন মাষ্টারের কাছ থেকে ক্লিয়ারেন্স পান, তখন গার্ড ওয়াকীটকির মাধ্যমে ড্রাইভারকে ট্রেন ছাড়তে বলে। মুলত এটাই গার্ডের কাজ।

রেলের গার্ড পদে আছে জমা দাও - ক্লিক হিয়ার

আরেকটা পদের উল্লেখ আছে, সেটা হচ্ছে আমিন।

আমিনের কাজ কি?

আমিন মানের জরিপকারি। রেলের বিভিন্ন ধরনের জরিপের কাজের জন্য এই ব্যাক্তি সহযোগিতা করে থাকেন। সম্ভবত, আমিন এবং কানুনগো একসাথে জরিপের কাজ সম্পন্য করে থাকেন। তবে, আমিন আপনার দেখে থাকবেন বিভিন্ন যায়গায়।  যেমন ধরুন, বর্তমানের মাঝে মাঝে দেখা যায়, সরকারি কর্মকর্তাদের সাথে এক ব্যাক্তি বাইনোকোলারের মত একটা ক্যমেরা টাইপের যন্ত্র নিয়ে ক্যামেরা ট্রাইপদের মত একটা ষ্ট্যন্ডের উপরে লাগিয়ে চোখ দিয়ে দেখে দেখে সীমানা নির্ধারন করে থাকেন। আশাকরি আপনারা অনেকেই দৃশ্যটা দেখেছেন। এই ব্যাক্তিই মুলত আমিনের কাজ করছেন। এরুপ কাজি আমিনের কাজ। আর রেলের এরুপ কাজই সম্ভবত আমিন পদের ব্যাক্তি করে থাকেন।

রেলের আমিন পদে আছে জমা দাও - ক্লিক হিয়ার


Comments

ফুল টাইম কিন্তু অকল্পনীয় সহজ জবগুলো