এই বক্সে Apply Now লিখে খুজতে হবে নইলে পাবেন না

তাহলে তাপে বাড়ার মুল কারন কি?

মানুষ মনে করতেছে, প্রচুর পরিমানে গাছ কাটার কারনে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। কিন্তু তাপমাত্রা কমাতে গাছের ভুমিকা খুবই নগন্য।

তাপমাত্রা কমানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি সাহায্য করে জ্বলাধার। গত কয়েক বছরে আমাদের দেশের নদী নালা জালাধারগুলো ভরাট করে বাড়িঘর বানানো হয়েছে। তাপমাত্রা অতিরিক্ত বৃদ্ধির মুল কারন এটাই।

যতই গাছ লাগানো হোকনা কেন, তাপমাত্রা কমবে না একটুও, যদি জলাধার বাড়ানো না যায়। অনেক নদী এখন মরেই গিয়েছে। 

সো, গাছ লাগাচ্ছি আর মনে করতেছি যে তাপ কমবে, সেটা একদম অমুলক। গাছ দিয়ে ভরে ফেল্লেও তাপ কমার চান্স নেই যদি আশেপাশে প্রচুর উন্মুক্ত জলাধার না থাকে।

কিছুদিন আগেও ঢাকায় প্রচুর জলাধার ছিল।  সেটা এখন কল্পনার জগতে চলে গিয়েছে।

বাকি অন্য এরিয়ার কথাতো বলাই বাহুল্য। ধ্বংসের শেষপ্রান্তে ঢাকার সবগুলো জলাধার। নদী যেগুলো আছে, সেগুলো প্রতিনিয়ত শুকিয়ে যাচ্ছে অথবা শুকিয়ে ফেলা হচ্ছে নিজের প্রয়োজনে।

নতুন জলাধার না করে, এবং আগের জলাধারগুলো ফিরিয়ে না এনে শুধুমাত্র গাছ লাগিয়ে কোন লাভ নেই বিন্দুমাত্রও। কিছুদিন আগে, আন্তর্জাতিক ক্ষ্যতিসম্পন্য একজন পরিবেশবিদের সাথে আমার দেখা হয়েছিলো ব্রোকলিনে। উনাকে জিজ্ঞেস করেছিলাম, আমাদের দেশের তাপমাত্রা এই হারে বৃদ্ধি কমানোর জন্য কি পরিমান গাছ লাগানো প্রয়োজন বলে আপনি মনে করেন। জবাবে তিনি বলেছিলেন, একটা গাছও লাগানোর দরকার নেই। "তোমরা নদীগুলোকে মেরে ফেলেছো। নদী  যদি ফিরিয়ে আনতে পারো তাহলে গাছ এমনিতেই ফিরে আসবে, তোমাকে লাগাতে হবেনা।"

Comments

ফুল টাইম কিন্তু অকল্পনীয় সহজ জবগুলো